Author Topic: আর একটি পরিপূর্ণ জীবন বিধান  (Read 1142 times)

0 Members and 1 Guest are viewing this topic.

Jupiter Joyprakash

  • Administrator
  • Full Member
  • *****
  • Posts: 175
  • Karma: +0/-0
    • View Profile
সূরা আল মুর্গি


হে বুদ্ধিমান মুরগীগণ, তোমাদের প্রভূর নামে শ্রবণ করো। তিনি তোমাদের মঙ্গলের জন্য এই সর্বোত্তম জীবন বিধান প্রদাণ করিতেছেন। তোমরা তাঁহাকে ও তাঁহার বার্তাবহকে সম্মান প্রদর্শন করিয়া মনযোগ সহকারে ইহা অবিকল পালণ  করিবে।

তোমরা নিশ্চয় জানো, তোমাদের প্রভূ ইতিপূর্বে তোমাদের জন্য জীবন বিধান প্রেরণ করিয়াছেন। কিন্তু দীর্ঘকাল যাবত তোমরা তাহার মর্মার্থ ভুলিয়া অন্ধ হইয়াছ।

তোমাদের জন্য এই বিধান সহজ করিয়া দেওয়া হইতেছে। যাহাতে তোমাদের মধ্যে মূর্খেরাও ইহা বুঝিতে পারে। ইহার মধ্যে কিছু আছে সুষ্পষ্ট নির্দেশ। আর কিছু আছে রূপকের দ্বারা বিবৃত।

আর এই জীবন বিধানে তোমাদের জন্য এমন কোনো বিধান রাখা হয়নাই যাহা পালন করা তোমাদের জন্য অসম্ভব হইবে। পূর্বকালের বিধানের সকল নিয়ম পালন করা এমন সহজ সরল ছিল না। এজন্য অনেকেই পথভ্রষ্ট হইয়াছিল।

এইসব পথভ্রষ্টদের তোমরা নূতন বিধানের প্রতি আহ্বান করো। তাদের মধ্যে কিছু সত্যপথে প্রত্যাবর্তন করবে, আর কিছু কখনোই তোমার আহ্বান শুনবে না। তাদের অন্তর মূর্খতায় পরিপূর্ণ। তারা জানে না যে সহজ বিধানই সত্য বিধান।

তোমরা তাহাদের আহ্বান জানালে তারা তোমাদের বিধান নিয়ে প্রশ্ন করিবে। কিন্তু স্মরণ রেখো, যাহারা অবিশ্বাসী তাহাদের প্রশ্নের উত্তর দিলেও তাহারা বিশ্বাস করিবে না। কাজেই উত্তর দেওয়া সময়ের অপচয় মাত্র। এই জন্যই প্রভু সেইসব জটিল প্রশ্নের উত্তর এই বিধানে যুক্ত করেন নাই। ফলে এই বিধান সম্পূর্ণ জটিলতা মুক্ত।

এইসব মূর্খদের সঙ্গে তোমরা তর্কে অবতীর্ণ হইতে যাইবে না। তাহাদের বলো, তোমাদের বিধান তোমাদের জন্য আর আমাদের বিধান আমাদের জন্য থাকুক। নিশ্চয় অন্তিম বিচার প্রভুই করেন। আর প্রভুই জানেন কোন মুরগি কোন চুল্লীতে সিদ্ধ অথবা ভর্জিত হইবে।।

সেইসব অবিশ্বাসীদের স্মরণ করাইয়ো, কিভাবে তারা প্রভুর আদেশ অমান্য করিয়া খামারের বাহিরে বিচরণকারী পোকাখেকো মুরগিদের অনুকরণে প্রবৃত্ত হইয়াছিল এবং গ্রহণ করিয়াছিল সেইসব খাদ্য, যা প্রভু তাদের জন্য নির্ধারিত করেন নি। ফলে বার্ডফ্লু রোগ তাদের আক্রমণ করিল আর তাহারা নিহত হইল দলে দলে।

আর তাই তোমাদের জন্য প্রভু দিয়াছেন সর্বোত্তম সহজ বিধান। তোমাদের শিক্ষায় বড় হইতে হইবে না। জ্ঞান বিজ্ঞানে বড় হইতে হইবে না। সাহিত্য, শিল্প দর্শনে বড় হইয়া নিজেদের ওজন কমাইতেও হইবে না। এইসব মনুষ্যগুণাবলী তোমাদের জন্য কেবল অপ্রয়োজনই নয়, বরং একেবারেই নিসিদ্ধ।

তোমরা প্রতিদিন আন্ডাবাচ্চা উৎপাদন করিয়া সংখ্যায় অন্য সকল জাতিকে অতিক্রম করো। আর অতিক্রম করো ওজনে। তোমরা সংখ্যায় আর ওজনে অন্যদের অতিক্রম করিলেই প্রভু তোমাদের উপর সন্তুষ্ট হইবেন আর তোমাদের জন্য দেবেন অন্যদের তুলনায় উৎকৃষ্ট খামার। যেখানে তোমরা উৎকৃষ্ট খাদ্যপানীয় লাভ করবে।

আর প্রভু তোমাদের জন্য বাতানুকূল খামার নির্ধারণ করিবেন আর অন্যদের স্থান দেবেন এমন কোথাও, যেখানে শীতে উষ্ণতা পাওয়া যায় না, গ্রীষ্মে অগ্নির উত্তাপ অনুভূত হয়। আর সেইসব মুরগির জন্য থাকবে নিম্নমানের খাদ্যপানীয়, যাতে তারা আরো পীড়িত হবে। অতএব তোমরা তেমনই করো যা প্রভুর জন্য আনন্দজনক।

-----

নোটঃ এই পরিপূর্ণ জীবন বিধান কেবল মুরগীদের জন্য দেওয়া হইয়াছে। অন্য কেহ ইহা অনুসরণ করিলে ফলাফলের জন্য তিনিই দায়ী থাকিবেন।