Author Topic: মানুষেরা ঘোড়া হোক!  (Read 1383 times)

0 Members and 1 Guest are viewing this topic.

Jupiter Joyprakash

  • Administrator
  • Full Member
  • *****
  • Posts: 175
  • Karma: +0/-0
    • View Profile
মানুষেরা ঘোড়া হোক!
« on: May 10, 2013, 06:02:41 PM »
পাঠ করো সেই পবিত্র পুস্তকের রচয়িতার নামে, যিনি মানুষকে ঘোড়া করেন। ইচ্ছা করলে তিনি গাধাদেরও ঘোড়া করতে পারেন। তিনি হোক বললেই সব হয়ে যায়।
 
 
তোমরা যারা সেই মহান মালিক এর অনুগত, তাদের জন্য মালিক প্রয়োজন অনুসারে ঘোড়া থেকে মানুষ এবং মানুষ থেকে ঘোড়া করে থাকেন। তিনিই মুখে লাগাম এবং চোখে ঠুলি পরানোর একমাত্র অধিকারী।
 
 
হে মহান মালিকের অনুগত বান্দারা! মালিক যখন তোমাদের জন্য মানুষকে ঘোড়া করেন তখন তার সঙ্গে ঘোড়ার মত ব্যবহার করাই তোমাদের কর্তব্য। মনে রেখো, মালিক যাকে ঘোড়া করেন সে মানুষ হলেও মানুষ নয়।
 
 
আর মালিক যদি তোমাদের মধ্য থেকে ঘোড়া তৈরী করেন তবে তোমরাও মানুষের অধিকার দাবী করার চেষ্টা করবে না। মনে রেখো, সাধারণ মানুষ অপেক্ষা মালিকের ঘোড়া অধিক মূল্যবান।
 
 
যেসব সাধারণ মানুষ উপযুক্ত সময়ে মালিকের ঘোড়া হবার ইচ্ছা প্রকাশ করে তারাই শ্রেষ্ঠ মানুষ। তাদের জন্য ইহকালে কচি ঘাস এবং পরকালে পুরোনো বোতল নিশ্চিত।
 
 
যেসব ঘোড়া মালিক প্রদত্ত লাগাম এবং জীন এর পবিত্রতা রক্ষায় জীবন অতিবাহিত করে তারাই শ্রেষ্ঠ ঘোড়া। তাদের সৌভাগ্যে তাদের সওয়ারও ধন্য হয়।
 
 
আর তোমরা মনে রেখো, মালিকের ঘোড়ার কর্তব্য কেবল লাগামের ইশারায় ছুটে চলা। আর সাধারণ মানুষের কর্তব্য হল মালিকের ঘোড়ার জন্য ঘাস কাটা। অসাধারণ মানুষেরাই কেবল ঘোড়ায় সওয়ার হতে পারে।
 
 
তোমরা পাঠ করো সেই পবিত্র পুস্তক, যাতে মালিকের ঘোড়ার মহান গুণাবলীর বিবরণ আছে। আর আছে অনুগত ঘোড়াদের জন্য কচি ঘাসের অঙ্গীকার। আর প্রার্থনা করো যাতে জগতের সমস্ত মানুষ ঘোড়া হয়।